মেডজুল খেজুরের দাম | Medjool Date Price 2023

Rate this post

আপনারা অনেকেই মেডজুল খেজুরের দাম তা জানেন না আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ মেডজুল খেজুরের দাম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

মেডজুল খেজুরের দাম

শরীর, মন, স্বাস্থ্য এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে এবং তা ধরে রাখার জন্য খেজুরের উপকারিতা অপরিসীম। খেজুরে আছে প্রচুর পরিমাণ শক্তি। দিন শেষে ক্লান্তি দূর করার জন্য, দৈহিক দূর্বলতা হ্রাস করার ক্ষেত্রে খেজুরের উপকারিতা অনেক। খেজুরে থাকে এমিনো অ্যাসিড, শর্করা, ভিটামিন, মিনারেল, গ্লুকোজ, সল্ট, ক্যারোটিনয়েড, পলিফেনলস, আইরন, ফলেট, ফাইবার, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ আরো অনেক খনিজ উপাদান, যা আমাদের শরীরের সুস্থ্যতার জন্য অপরিহার্য। খেজুরের কার্যকারীতা বৃদ্ধির জন্য মধু ও খেজুরের সংমিশ্রণও খুব উপকারী।

খেজুর সাধারণত বিভিন্ন ধরনের হয়ে থাকে। বিভিন্ন ধরনের মধ্যে একটি হচ্ছে মেডজুল খেজুর। মেডজুল খেজুর হল এক ধরনের বড়, মিষ্টি খেজুর ফল যা মরক্কোর স্থানীয় কিন্তু এখন বিশ্বের অন্যান্য অংশে যেমন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলেও জন্মে। মেডজুল খেজুর শুধুমাত্র সুস্বাদু নয় বরং তাদের পুষ্টি উপাদানের কারণে বেশ কিছু সম্ভাব্য স্বাস্থ্য সুবিধাও প্রদান করে।

এগুলি একটি শীতল, শুষ্ক জায়গায় এক মাস পর্যন্ত বা রেফ্রিজারেটরে কয়েক মাস ধরে সংরক্ষণ করা যেতে পারে। মেডজুল খেজুর ডায়েটে একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু সংযোজন হতে পারে, তবে এটি পরিমিতভাবে সেবন করা গুরুত্বপূর্ণ।বাংলাদেশে ২৫০ গ্রাম মেডজুল খেজুরের প্যাকেটের দাম ৩২৫ টাকা নির্ধারিত রয়েছে । যথাক্রমে ৫০০ গ্রাম মেডজুল খেজুরের দাম ৬৫০ টাকা এবং এক কেজির মেডজুল খেজুরের দাম ১৩০০ টাকা নির্ধারিত রয়েছে। নিচে এর একটি তালিকা দেওয়া হলো-

মেডজুল খেজুরের ওজন মেডজুল খেজুরের দাম
৫০০ গ্রাম ৬৫০ টাকা
১ কেজি ১৩০০ টাকা
১০ কেজি ১৩০০০০ টাকা

মেডজুল খেজুরের উপকারিতা

নিচে মেডজুল খেজুরের উপকারিতা দেওয়া হলো-

  • উচ্চ ফাইবার: মেডজুল খেজুর ফাইবারের একটি চমৎকার উৎস, যা হজমের স্বাস্থ্য বজায় রাখতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং পূর্ণতা ও তৃপ্তির অনুভূতির প্রচারের জন্য অপরিহার্য।
  • পুষ্টিগুণে ভরপুর: মেডজুল খেজুর পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ এবং ভিটামিন বি৬ এবং কে-এর একটি ভালো উৎস। এই পুষ্টি উপাদানগুলো স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম বজায় রাখতে, হাড়ের স্বাস্থ্যকে সমর্থন করতে এবং প্রদাহ কমাতে গুরুত্বপূর্ণ।
  • প্রাকৃতিক সুইটেনার: মিহি শর্করার পরিবর্তে মেডজুল খেজুর প্রাকৃতিক মিষ্টি হিসেবে ব্যবহার করা যেতে পারে, যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। মেডজুল খেজুরের প্রাকৃতিক শর্করা রক্তের প্রবাহে ধীরে ধীরে নির্গত হয়, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য: মেডজুল খেজুরে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন ফ্ল্যাভোনয়েড এবং ক্যারোটিনয়েড, যা সেলুলার ক্ষতি থেকে রক্ষা করতে এবং হৃদরোগ এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।
  • শক্তি বৃদ্ধি: মেডজুল খেজুর কার্বোহাইড্রেটের একটি ভালো উৎস, যা শরীরে শক্তি জোগায়। এগুলি একটি ভাল প্রাক-ওয়ার্কআউট স্ন্যাক কারণ তারা শক্তির মাত্রা বাড়াতে এবং অ্যাথলেটিক কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করতে পারে।

দৈহিক দূর্বলতা হ্রাস করার ক্ষেত্রে খেজুরের উপকারিতা অনেক। খেজুরের কার্যকারীতা বৃদ্ধির জন্য মধু ও খেজুরের সংমিশ্রণও খায়। বহুল প্রচলিত খুরমা খেজুরের উপকারিতাও কম নয়। সামগ্রিকভাবে খেজুর উপকৃত করে অদ্ধিতীয়ভাবে।

মেডজুল কেন খাবেন?

মেডজুল খেজুরের দাম
মেডজুল খেজুরের দাম

নিচে মেডজুল কেন খাবেন তার কারণগুলো দেওয়া হলো-

  • খেতে নরম এবং মিষ্টি হয়ে থাকে। Medjool Dates মেডজুল মেডজুল খেজুর প্রচুর ক্যালসিয়াম এবং আইরন থাকে।
  • খেজুর হৃৎপিণ্ডের কর্মক্ষমতা বাড়ায়। রক্তপ্রবাহে গতি সঞ্চার করে।
  • অল্প কয়েকটা খেজুর খেলে ক্ষুধার তীব্রতা কমে যায়। এই ফল পাকস্থলীকে কম খাবার গ্রহণে উদ্বুদ্ধ করে। অন্যদিকে শরীরের প্রয়োজনীয় শর্করার ঘাটতি পূরণ করে দেয়। ফলে মুটিয়ে যাওয়া প্রতিরোধ করে।
  • ক্যালসিয়াম হাড় গঠনে সহায়ক। আর খেজুরে আছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, যা হাড়কে মজবুত করে।
  • খেজুরে আছে এমন সব পুষ্টিগুণ, যা খাদ্য পরিপাকে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য রোধ করে।
  • খেজুর ডি-হাইড্রেশন রোধ করে।
  • শরীরে সোডিয়াম-পটাশিয়ামের সমতা রক্ষা করে।

আরও পড়ুনঃ ইসবগুলের ভুসি দাম 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ মেডজুল খেজুরের দাম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!
Scroll to Top