বাংলাদেশে রুহ আফজার দাম | Rooh Afza price In BD 2023

Rate this post

আপনারা অনেকেই বাংলাদেশে রুহ আফজার দাম তা জানেন না আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ বাংলাদেশে রুহ আফজার দাম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

বাংলাদেশে রুহ আফজার দাম

এই রুহ আফজাটি বিশের দশকের প্রথম দিকে একজন হাকিম তৈরি করেছিলেন। বাংলাদেশে রমজানে ইফতারে শরবত তৈরিতে রুহ আফজা বিশেষ ভূমিকা পালন করে। বাংলাদেশে রুহ আফজার দাম? বাংলাদেশ ছাড়াও ভারত ও পাকিস্তানে এই উন্নয়নের ব্যাপক চাহিদা রয়েছে। রুহ আফজা হল একটি জনপ্রিয় নন-অ্যালকোহলযুক্ত ঘনত্ব যা ভারতে উদ্ভূত এবং এখন বাংলাদেশ সহ অনেক দেশে ব্যাপকভাবে সেবন করা হয়। এটি গ্রীষ্মের মাসগুলিতে জনপ্রিয়। তাই এটি রুহ আফজা হল গ্রীষ্মের আকাঙ্ক্ষা মেটানোর একটি পানীয়, রোগীদের জন্য একটি সুস্বাদু এবং সতেজ শরবত।

রুহ আফজার সবচেয়ে বড় পরীক্ষা ছিল ‘৪৭-এর দেশভাগে টিকে থাকা। রুহ আফজা দিল্লি থেকে ব্যবসা শুরু করলেও পরে পাকিস্তান ও বাংলাদেশে ব্যবসা শুরু করেন। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে রুহ আফজা বাংলাদেশে আলাদা ব্যবসা শুরু করেন। বাংলাদেশে রুহ আফজার দাম? বর্তমানে এই পণ্যটি শুধু বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মধ্যেই সীমাবদ্ধ হয়ে থাকিনি উপমহাদেশের দেশগুলোতে এবং বহির্বিশ্বের অন্যান্য দেশে রুহ আফজা ছড়িয়ে পড়ছে। রুহ আফজায় সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সালফার, জিঙ্কসহ বিভিন্ন ভেষজ উপাদান থাকায় রুহ আফজা শরীরকে দ্রুত সতেজ করে।

এই পণ্যটির ৮০০ ml বর্তমানে ৬০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। আপনি চাইলে এই পণ্যটি আপনার কাছাকাছি যেকোনো দোকান থেকে বা বাংলাদেশের অনলাইন মার্কেটপ্লেস যেমন দারাজ থেকে কিনতে পারেন। রুহ আফজাকে তার স্বাক্ষর স্বাদ দেওয়া দুটি উপাদান হল গোলাপ জল এবং কেওরা, যা স্ক্রু পাইন এসেন্স নামেও পরিচিত। এই নামটি একটি ভুল নাম; আমি ভুলভাবে কিছু ধরণের ফুলের পাইন গাছের অস্তিত্বে বছরের পর বছর ধরে বিশ্বাস করি, কিন্তু কেওরা আসলে পান্ডানাস উদ্ভিদের সাদা ফুল। আপনার চাইলে পানীয়তে রুহ আফজার সাথে বিভিন্ন জিনিস করতে পারেন। আপনি স্ট্রবেরি আইসক্রিম যোগ করে আপনার পানীয়টিকে মিল্কশেকে পরিণত করতে পারেন। এতে এর স্বাদ দ্বিগুণ হয়ে যায়। 

রুহ আফজার ওজন দাম
রুহ আফজা ৩০০ মিলি ১৫০ টাকা
রুহ আফজা ৭৫০ মিলি ২৫০ টাকা
হামদর্দ রুহ আফজা পাকিস্তান ৮০০ মিলি ৬৮০ টাকা
হামদর্দ-রুহ আফজা-৮০০ মিলি (পাকিস্তানি হামদর্দ পণ্য) ৮০০ টাকা

রুহ আফজার একটি সুস্বাদু এবং আকর্ষণীয় রঙ রয়েছে। এটি গ্রীষ্মের মাসগুলিতে জনপ্রিয়। এটি একটি মিষ্টি পানীয় যার একটি সতেজ স্বাদ রয়েছে। যে দুটি উপাদান রূহ আফজাকে এর সিগনেচার ফ্লেভার দেয় তা হল গোলাপ জল এবং কেওড়া, যা স্ক্রু পাইন এসেন্স নামেও পরিচিত।

রুহ আফজা খাওয়ার উপকারিতা

রুহ আফজা শুধু সুস্বাদুই নয় এর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। রমজান মাসে সবচেয়ে বেশি বিক্রি হয় রুহ আফজা। রুহ আফজা পান করা হিটস্ট্রোক এবং ডিহাইড্রেশন উপশম করতে সাহায্য করতে পারে, এটি একটি নিখুঁত গ্রীষ্মকালীন পানীয় তৈরি করে। এই গোলাপ-সুগন্ধি পানীয় দ্বারা ভাঙ্গা, তিনি তার অভ্যাস পরিবর্তন করেছেন এবং এখন একটি বিকল্প খুঁজছেন, কিন্তু বিক্রেতারা বাজার থেকে রুহ আফজার অন্তর্ধানের কারণ প্রকাশ করেছেন। কোলেস্টেরল, সোডিয়াম এবং চর্বিমুক্ত সিরাপ। নিচে রুহ আফজা খাওয়ার উপকারিতা দেওয়া হলো- 

  • উপকরণ পানি, চিনি, সাইট্রিক অ্যাসিড, ফলের স্বাদ
  • হিমোগ্লোবিন উন্নত করে
  • জ্বর কমায়
  • বদহজম প্রতিরোধ করে
  • কার্ডিওভাসকুলার স্বাস্থ্য বজায় রাখে
  • বমি বমি ভাব প্রতিরোধ করে
  • বদহজমের জন্য উপকারী
  • আপনার হারানো ওজন পুনরুদ্ধার করে

রুহ আফজা সিরাপ এর উপকরণ

বাংলাদেশে রুহ আফজার দাম
বাংলাদেশে রুহ আফজার দাম
  • গাছপালার ধনিয়া বীজ
  • ফল কমলা, সাইট্রন, আনারস, আপেল, বেরি, স্ট্রবেরি, রাস্পবেরি, লোগানবেরি, ব্ল্যাক জাম, চেরি, কনকর্ড আঙ্গুর, ব্ল্যাককারেন্টস, তরমুজ
  • সবজি পালং শাক, গাজর, পুদিনা, ধুন্দল
  • ফুল গোলাপ, নারকেল, লেবু, কমলা
  • অরিজিনাল ভেটিভার
  • Rooh Afza এর স্বাস্থ্য উপকারিতা কি কি?
  • এই প্রচণ্ড গ্রীষ্মে এটি একটি খুব ভাল শীতল এজেন্ট হওয়ার পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও ভাল। এটি অনেক প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি ।

আরও পড়ুনঃ পনির এর দাম কত 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ বাংলাদেশে রুহ আফজার দাম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top