জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় | Birth Registration 2023

Rate this post

আপনারা অনেকেই  জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় তা জানেন নাণ ব আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

জন্ম নিবন্ধন সনদ হচ্ছে একজন ব্যক্তির নাগরিকাতার সর্বপ্রথম প্রমাণ বা স্বীকৃতি। এজন্য জন্ম নিবন্ধন এর গুরুত্ব অনেক। আমাদের প্রাতিষ্ঠানিক বা যেকোনো কাজের ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর প্রয়োজন অনেক। কারন বর্তমান সময়ের সকল কাজের ক্ষেত্রে এর ব্যবহার অনেক। জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়? জন্ম নিবন্ধন সনদ বর্তমানে বাংলাদেশের সকল নাগরিকের জন্যই হাতের কাছে রাখাটা অনেকটা আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে। প্রায় সকল ধরনের নথি, সার্টিফিকেট তৈরী সহ আরো অনেক কিছুর ক্ষেত্রেই জন্ম নিবন্ধন সনদটি ব্যবহার করতে হয়। সেকারণে জন্ম নিবন্ধন সনদ হাতের কাছে রাখা সকলের জন্যই অত্যন্ত প্রয়োজনীয়।

কিন্তু অনেক সময় দেখা যায় যে এই প্রয়োজনীয় কাগজটি অনেকেই ভুলবশত হারিয়ে ফেলে। এর ফলে অনেক প্রয়োজনীয় সময়ে জন্ম নিবন্ধন হাতের কাছে না থাকায় নানান সমস্যার মুখোমুখি পড়তে হতে পারে। এক্ষেত্রে জন্ম নিবন্ধন হারালে, নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সহ অনলাইনে জন্ম নিবন্ধন জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রণ (জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন) পুনরায় আবেদন করতে হবে। সাধারণত জন্ম নিবন্ধন সনদ অথবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি মানুষজন ঘরে রাখে। জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়? কারণ এটি বিভিন্ন প্রয়োজনে লাগে এবং বিভিন্ন অফিসিয়াল কাজে আপনাদেরকে ফটোকপি প্রদান করার কথা বলা হয়।

কিন্তু আপনার কাছে যদি কোন ধরনের ডকুমেন্টস না থাকে এবং জন্ম নিবন্ধন সনদের নাম্বার সংগ্রহ করা না থাকে তাহলে আপনারা হয়ত বিপাকে পড়বেন ভাববেন যে কিভাবে এই সমস্যা থেকে উত্তরণ পাওয়া যায়। জন্ম নিবন্ধন হারিয়ে গেলে প্রয়োজনে জন্ম নিবন্ধনের অনলাইন যাচাই কপি ব্যবহার করতে পারেন। ডিজিটালাইজেশনের যুগে সরাসরি কাগজের সনদ খুব একটা প্রয়োজন হয় না, প্রয়োজন হয়, তথ্যের। তাই যেখানে প্রয়োজন, শুধু নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ ব্যবহার করতে পারেন।

যেহেতু জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ বস্তু তাই আমাদের উচিৎ এগুলো সেইভ করে রাখালে জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে (Lost Birth Certificate Bangladesh) যাতে কোন ধরনের ঝামেলায় পড়তে না হয়। জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়? আপনার যদি জাতীয় পরিচয় পত্র তৈরি হয়ে থাকে এবং জাতীয় পরিচয় পত্র হাতে পেয়ে থাকেন তাহলে জন্ম নিবন্ধন নাম্বার বের করা খুবই সহজ একটি প্রক্রিয়া। জাতীয় পরিচয় পত্রের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে গিয়ে আপনারা একটি প্রোফাইল খুলবেন।

আপনারা অফিশিয়াল ভাবে স্থানীয় সরকার বিভাগ অথবা নিবন্ধকের কার্যালয় গিয়ে এ বিষয়ে যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে মাতা এবং পিতার জন্ম নিবন্ধন সনদ নিয়ে গেলে তারা ম্যাপিং এর মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার বের করে দিবে। আবেদন করার ক্ষেত্রে যে সকল তথ্য প্রদান করার কথা বলা হবে সেগুলো প্রদান করবেন এবং প্রদান করার পর আবেদনের কপি স্থানীয় সরকার বিভাগের জমা দিলেই তারা আপনাকে অল্প কিছু দিনের ভেতরেই আপনার হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ নতুনভাবে তৈরি করে দিবে।

অনলাইনে আবেদনটি সম্পুর্ন হলে করণীয় ধাপ

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়
জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়

নিচে অনলাইনে আবেদনটি সম্পুর্ন হলে করণীয় ধাপগুলো দেওয়া হলো-

  • জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপির জন্য আবেদন
  • এরপর আপনি জন্ম নিবন্ধন সনদ পুনঃমুর্দ্রন এ ক্লিক করবেন।
  • ওয়েবসাইটে থাকা ফাকা ঘরে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ বা আপনি যেখান থেকে আবেদন করতেছেন সেটা সিলেক্ট করে ক্লিক করে দেন।
  • দেশের বাহিরে থেকে করতে চাইলে যে দেশে থাকছেন সেখানকার বাংলাদেশ হাই কমিচন যোগ করতে হবে/সন্তানের করতে চাইলে অবশ্যই পিতার মাতার জন্ম নিবন্ধন ও ভোটার আইডি কার্ড লাগবে
  • এরপর আপনি জন্ম নিবন্ধন পুনঃমুর্দ্রনের আবেদনটি জমা দেন।
  • এর পর আপনার ইউনিয়ন পরিষদে অনলাইনে আবেদনের হার্ড কপি দেখাতে পারেন।

আরও পড়ুনঃ সোনালিকা ট্রাক্টর দাম কত 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top