50 ওয়াট সোলার প্যানেলের দাম কত | Solar Panel Cost 2023

Rate this post

আপনারা অনেকেই  50 ওয়াট সোলার প্যানেলের দাম কত তা জানেন নাণ ব আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ 50 ওয়াট সোলার প্যানেলের দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

সোলার প্যানেল

সোলার প্যানেল হলো এমন একটি উপকরণ যার মাধ্যমে সূর্যের রশ্মি কে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করা যায়। এটি ইন্টারকানেক্ট সিলিকন সোলার সেলর একটি সংগ্রহ যা সার্কিট গঠন করে। সোলার প্যানেল সূর্যালোক শোষণ করে এবং বৈদ্যুতিক প্রবাহ উৎপন্ন করে, যা DC তারের মাধ্যমে আপনার বাড়ির উপকরণগুলিতে সরবরাহ করে। সাধারণত অনেকগুলি সোলার সেল একত্রে করে একটি সোলার প্যানেল তৈরি করা হয়।

50 ওয়াট সোলার প্যানেলের দাম কত

তীব্র তাপদাহের কারণে বর্তমানে জনজীবন এখন খুব অস্থিরময়। গরমের এই তীব্র তাপের কারনে দেখা দিচ্ছে প্রচুর লোডশেডিং। এই অত্যাধিক পরিমাণের লোডশেডিং এর কারনে অনেকেই বাসা বাড়িতে আইপিএস লাগিয়ে থাকে। কিন্তু অনেক সময় অতিরিক্ত লোডশেডিং এর কারণে আইপিএসও ঠিকমতো চার্জ হয় না। যার ফলে অনেকেই গরমে ক্লান্ত বা অসুস্থ হয়ে পড়ে। বর্তমানে এইসকল সমস্যার সমাধানের একমাত্র উপায় হচ্ছে সোলার প্যানেল লাগানো। এই সোলার প্যানেল বসানোর মাধ্যমে লোডশেডিং হয়া সত্ত্বেও ফ্যান এবং আইপিএস চালানো যায়।

সোলার প্যানেল মূলত সৌরশক্তির দ্বারা তৈরি করা হয়। কেননা সৌরশক্তি হলো পৃথিবীর অফুরন্ত শক্তি এবং এটি নবায়নযোগ্য শক্তি। সৌরশক্তি হলো পৃথিবীর অফুরন্ত শক্তি এবং এটি নবায়নযোগ্য শক্তি। সৌরশক্তিকে যত খুশি তত ব্যবহার করা যার কারণ এর কোন শেষ নেই। বাজারে বিভিন্ন ধরনের সৌর প্যানেল দেখা যায়। এই সৌর প্যানেলের মধ্যে রয়েছে বিভিন্ন দাম। বাজারে সৌরভ প্যানেলগুলি ৩৫ টাকা থেকে অর্থাৎ ১ ওয়ার্ড ৩৫ টাকা থেকে শুরু করে ১ ওয়ার্ড ৮৫ থেকে ৯০ টাকা পর্যন্ত তৈরি করে দেয়।  আপনারা যারা 50 ওয়াট সোলার প্যানেলের দাম কত জানেন তাদের আজকে এই আর্টিকেলের মাধ্যমে জানিয়ে দেব। 50 ওয়াট সোলার প্যানেলের দাম কত জানতে হলে আপনাদের অবশ্যই সর্ম্পুন প্রতিবেদনটি মনোযোগ দিয়ে পড়তে হবে।

আপনারা যারা বাসা বাড়িতে সৌর বিদ্যুতের জন্য সাধারণত ৫০ ওয়াটের সোলার প্যানেল ব্যবহার করতে চাচ্ছেন তাদের খরচ পড়বে সাধারণত ৪০০০ – ৫০০০ টাকার মধ্যে। বাংলাদেশী কোম্পানির তৈরি প্রতি ১ ওয়াট সোলার প্যানেলের দাম বর্তমানে ৪৫ টাকা থেকে শুরু করে ৬০ টাকা পর্যন্ত হয়ে থাকে। অপরদিকে যেহেতু ইন্ডিয়ান কোম্পানির তৈরি সোলার প্যানেল প্যানেলের গুণগতমান তুলনামূলকভাবে ভালো তাই এর দামটাও কিছুটা বেশি। তবে ব্র্যান্ডের ভিন্নতার কারণে দাম ভিন্ন ভিন্ন হয়। অপরদিকে ইন্ডিয়ান কোম্পানির তৈরি ৫০ ওয়াটের সোলার প্যানেলের দাম ৩০০০ টাকা থেকে ৪৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

২০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

আপনারা যারা ২০০ ওয়াট সোলার প্যানেল ব্যবহার করতে চাচ্ছেন তারা এই ২০০ ওয়াট সোলার প্যানেলের সাহায্যে আপনাদের পুরো একটি বাসা বা যেকোনো বড় একটি বাসা কভার করতে পারবেন। সাধারণত ২০০ ওয়াট সোলার প্যানেলের দাম বর্তমানে ১৭০০০ – ১৭৫০০ টাকা।

এক নজরে সোলার প্যানেল এর দাম ২০২৩

ওয়াট দাম (৳)
২০ ওয়াট সোলার প্যানেল ১৬০০ – ১৭০০
৩০ ওয়াট সোলার প্যানেল ২০০০ – ২৫০০
৪০ ওয়াট সোলার প্যানেল ৩০০০ – ৩৫০০
৫০ ওয়াট সোলার প্যানেল ৪০০০ – ৫০০০
১০০ ওয়াট সোলার প্যানেল ৮৫০০ – ৯০০০
১৫০ ওয়াট সোলার প্যানেল ১২৫০০ – ১৩৫০০
২০০ ওয়াট সোলার প্যানেল ১৭০০০ – ১৭৫০০
৫০০ ওয়াট সোলার প্যানেল ৪২০০০ – ৪৫০০০
১০০০ ওয়াট সোলার প্যানেল ৮৫০০০ – ৯০০০০

সোলার প্যানেল ব্যবহারের সুবিধা

50 ওয়াট সোলার প্যানেলের দাম কত
50 ওয়াট সোলার প্যানেলের দাম কত
  • সোলার প্যানেল ব্যবহারের খরচ অনেক কম হয়।
  • এটির Risk কম।
  • যে সমস্ত এলাকায় বিদ্যুৎ নেই, সেই সমস্ত জায়গায় সলার পানেল ব্যবহার করা হয়।
  • যেকোনো বাড়ির ছাদে সোলার প্যানেল খুব সহজে, Set Up করা যায়।
  • যদি আপনি একবার সোলার প্যানেল বসিয়ে নেন, তাহলে মাসে মাসে বিদ্যুৎ বিল দেওয়ার ঝামেলা থেকে মুক্ত হবেন।

আরও পড়ুনঃ অস্টোক্যাল জি এর দাম কত 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ 50 ওয়াট সোলার প্যানেলের দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top