অস্টোক্যাল জি এর দাম কত | Ostocal G Cost 2023

Rate this post

আপনারা অনেকেই  অস্টোক্যাল জি এর দাম কত তা জানেন নাণ ব আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ অস্টোক্যাল জি এর দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

অস্টোক্যাল জি এর দাম কত

ওস্টোকাল ট্যাবলেট ক্যালসিয়াম সম্পূরক, পেট খারাপ, সুষম খাদ্য তালিকার সংযোজন, এসিড বদহজম, অম্বল, অম্ল পাকস্থলী এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়। এই ট্যাবলেট টির প্রস্তুতকার ক এস কে এস ফার্মাসিউটিক্যালস লিমিটেড। আমরা জানি ক্যালসিয়াম শরীরের একটি প্রয়োজনীয় ইলেকট্রোলাইট। এটি খাদ্যে ক্যালসিয়ামের অভাব পূরণ করে। ক্যালসিয়াম মাংসপেশি ও স্নায়ুর স্বাভাবিক কর্মক্ষমতা হৃদপিন্ডের কার্যকারিতা এবং রক্তের জমাট বাধা প্রক্রিয়া ইত্যাদির সাথে জড়িত হয়ে থাকে।

দীর্ঘস্থায়ী কিডনি জটিলতায় অন্ত্রে ফসফরাস একত্রিত করে শরীরে ফসফেট এর পরিমাণ কমানো এই ট্যাবলেট এর কাজ। অস্টোক্যাল জি এর দাম কত? ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা বয়সের সাথে সম্পর্কিত এবং শৈশব গর্ভাবস্থা ও স্তনদান কালে এর প্রয়োজনীয়তা অপেক্ষাকৃত বেশি। অস্টোক্যাল জি এর দাম কত? হঠাৎ বৃদ্ধ বয়সে ক্যালসিয়াম শোষণ বিঘ্নিত হতে পারে ফলে ভয় বৃদ্ধদের ক্ষেত্রে এর চাহিদা বেশি হয় এবং রেনাল ফেইলিওর রোগীদের ফসফেট বাইন্ডার হিসেবে বেশি ক্যালসিয়ামের প্রয়োজন হয়। এছাড়াও ক্যালসিয়ামের অভাবজনিত জটিলতায় শরীরে ক্যালসিয়ামের অভাবের ফলে বিভিন্ন রোগের চিকিৎসায় এই ট্যাবলেট ব্যবহার করা যেতে পারে।

যেকোনো ক্যালসিয়ামের অভাবজনিত কারণে জন্য আমরা এই ঔষধটি ব্যবহার করা হয়। পেপটিক আলসার রোগে অতিরিক্ত এসিড কে প্রশমন করে থাকে এই অস্টোক্যাল জি ট্যাবলেট। দীর্ঘস্থায়ী কিডনি জটিলতায় অন্ত্রে ফসফরাস একত্রিত করে শরীরে ফসফেট এর পরিমাণ কমানো এই ট্যাবলেট এর কাজ। শরীরের এই সকল ক্যালসিয়ামের অভাব দূর করার জন্য আমাদের অবশ্যই অষ্টকাল যে ট্যাবলেট সেবন করা যেতে পারে। ক্যালসিয়াম কার্বনেট তার সাথে দুইঅনু হাইড্রোক্লোরিক অ্যাসিড যোগ করলে ক্যালসিয়াম ক্লোরাইড এবং ডিএনও পানি উৎপন্ন হয় তার সাথে দুইনু কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন হয়ে থাকে।

তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ঔষধ সেবন করলে দীর্ঘমেয়াদী সমস্যা দেখা দিতে পারে। এটি হাইপারএসিডিটি সংক্রান্ত বিভিন্ন লক্ষণ উপশম করে। তাছাড়া বদহজম, বুক জ্বালাপােড়া, টক ঢেকুর এবং পাকস্থলীর অস্বস্তিতেও এটি ব্যবহার করা যায়। ক্যালসিয়ামের অভাবজনিত জটিলতায়ঃ শরীরে ক্যালসিয়ামের অভাবের ফলে বিভিন্ন রোগের চিকিৎসায় এটি ব্যবহার করা হয়। নিচে অস্টোক্যাল জি এর একটি তালিকা দেওয়া হলো-

Ostocal-GX in bangla
বাণিজ্যিক নাম অস্টোক্যাল-জিএক্স
জেনেরিক ক্যালসিয়াম + কোলেক্যালসিফেরল (Vit. D3)
ধরণ ট্যাবলেট
পরিমাপ 600mg+400iu
চিকিৎসাগত শ্রেণি Specific mineral & vitamin combined preparations
উৎপাদনকারী Eskayef Bangladesh Ltd
উপলভ্য দেশ Bangladesh
সর্বশেষ সম্পাদনা September 19, 2023 at 7:00 am

 

অস্টোক্যাল জি এর খাওয়ার নিয়ম

নিচে অস্টোক্যাল জি এর খাওয়ার নিয়ম দেওয়া হলো-

  • প্রাপ্ত বয়স্ক ও স্কুলগামী শিশু (৯ বছরের উপরে): সকাল ও রাতে ১টি ট্যাবলেট অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
  • ৪-৮ বছরের শিশু: প্রতিদিন ১টি এফারভেসেন্ট ট্যাবলেট।
  • নবজাতক: চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

অস্টোক্যাল জি এর ব্যবহারের নিয়ম

নিচে অস্টোক্যাল জি এর ব্যবহারের নিয়ম দেওয়া হলো-

  • ১ গাস পানিতে ১টি ট্যাবলেট ছেড়ে দিন। ট্যাবলেটটি পানিতে ১-২ মিনিটের মধ্যে মিশে যাবে। খাওয়ার পূর্বে প্রয়ােজনবােধে চামচ দিয়ে নাড়িয়ে নিতে পারেন।
  • গর্ভাবস্থায় ও স্তন্যদানকালীন সময়ে ব্যবহার উভয় ক্ষেত্রের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দৈনিক ১-২টি ট্যাবলেট খাওয়া উচিত।
  • গর্ভাবস্থায় মায়ের শরীরে ক্যালসিয়ামের চাহিদা বেড়ে যায়। কারণ শিশু মায়ের গর্ভে থাকা কালীন শিশুর শারীরিক গঠনের জন্য প্রয়ােজনীয় ক্যালসিয়াম মায়ের শরীর হতেই শিশুর শরীরে প্রবেশ করে। সুতরাং গর্ভাবস্থায় মা এবং শিশু দুজনেরই সঠিক শারীরিক গঠনের জন্য সঠিক মাত্রায় ক্যালসিয়াম গ্রহণ অত্যাবশ্যকীয়।
  • যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। অতিসংবেদনশীলতা, হাইপারক্যালসিমিয়া, হাইপারপ্যারাথাইরয়েডিজম,তীব্র হাইপারক্যালসিইউরিয়া; মারাত্মক ধরনের বৃক্কের অকার্যকারিতা ।

অস্টোক্যাল জি এর সতর্কতা এবং পার্শ্বপ্রতিক্রিয়

অস্টোক্যাল জি এর দাম কত
অস্টোক্যাল জি এর দাম কত

কিডনির পাথর, বিভিন্ন কিডনির অসুখ, পাকস্থলীতে স্বল্প এসিড অথবা এসিড না থাকলে (এক্লোরহাইড্রিয়া), প্যানক্রিয়াস এর রােগ, এক ধরণের বিশেষ ফুসফুসের রােগ (সারকইডােসিস), খাবার থেকে পুষ্টি গ্রহণের জটিলতা থাকলে সতর্কতা অবলম্বন করা উচিত। মৃদু গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল সমস্যাসমূহ (ব্লোটিং, ডায়রিয়া) বিরল ক্ষেত্রে ঘটতে পারে। দীর্ঘদিন চিকিৎসা মূত্রতন্ত্রে পাথর, তৈরীতে সহায়তা করতে পারে, বমি বমি ভাব, ক্ষুধামন্দা ও মুখ শুকিয়ে যাওয়া।

আরও পড়ুনঃ সিম্ফনি বাটন মোবাইল দাম 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ অস্টোক্যাল জি এর দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!
Scroll to Top